ব্যাংক আলফালাহর ব্যবসা অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়াআজ এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট সেবাথাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রীআনাড়ি হাতে ২০ টন ট্রাক, ফের সড়কে ঝরল ১৪ প্রাণইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র
No icon

গাড়ি করে ঘুরতে যাওয়ার আগে কিছু বিষয় জেনে নেওয়া জরুরি

ট্রেনে টিকিট পাননি বলে গাড়ি নিয়েই বেরিয়ে পড়বেন ভাবছেন? কয়েকটি বিষয় জেনে রাখা ভাল। কাজে লেগে যেতে পারে। অতিমারির কারণে দীর্ঘ দু’বছর ইচ্ছা থাকলেও অনেকেই বেড়াতে যেতে পারেননি। গেলেও রাঙ্গামাটি কিংবা সুন্দরবন। শহরের অনতিদূরে সপরিবারে বেড়িয়ে এসেই মন ভাল রাখতে হয়েছে। সেই ভয়ঙ্কর পরিস্থিতি অনেকটা পেরিয়ে আসা গিয়েছে। পৃথিবী এখনও করোনামুক্ত নয়। তবে করোনার যে পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে সবাইকে, তার তুলনায় এখন কিছুটা হলেও স্থিতিশীল কোভিড আবহ। অনেকেই তাই গরমের আগেই বেড়িয়ে আসতে চাইছেন। এই সময় ট্রেনের টিকিটে চাপ থাকে। সহজে পাওয়া যায় না। ফলে টিকিট না পেয়ে অনেকে গাড়িই নিয়েই বেরিয়ে পড়ার পরিকল্পনা করছেন। গাড়ি করে যাওয়ার মধ্যে একটা রোমাঞ্চ আছে। অনেকেই সেই অনুভূতিটা পেতে চান। তবে রাস্তায় বেরিয়ে যাতে কোনও অসুবিধা না হয়, সে জন্য গাড়িতে যাওয়ার আগে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন।


১) চালককে গাড়ি চালানোয় দক্ষ হতে হবে

উত্তেজনাবশত অনেকে নিজেই গাড়ি চালানোর দায়িত্ব নিজের হাতে তুলে নেন। সারা দিয়ে কয়েক ঘণ্টা চালানোর সঙ্গে গাড়ি নিয়ে দূরে কোথাও পাড়ি দেওয়া মধ্যে কিন্তু তফাত রয়েছে। সে ক্ষেত্রে এক জন পেশাদার চালক থাকলে সুবিধাই হবে।

২) সঙ্গে শিশু থাকতে তাকে গাড়ির জানলার ধারে বসান। বাইরের দৃশ্য দেখতে দেখতে গেলে তারও ভাল লাগবে। এ ছাড়া সঙ্গে খুদের পছন্দের বই, আঁকার খাতা-পেন্সিল, পারলে একটা বা দুটো ছোট খেলনা নিয়ে নিতে পারেন। এই যাত্রাপথে খুদেকে ব্যস্ত রাখতে এগুলি প্রয়োজন।

৩) সঙ্গে শিশু থাকলে তো বটেই, না থাকলেও কিছু খাবার নিয়ে নিন। রাস্তায় খেয়ে নেবেন ভেবে সঙ্গে কোনও খাবার না নেওয়া বোকামি হবে। মুড়ি, বিস্কুট, চানাচুর, চকোলেট, চিপস্‌ নিয়ে রাখলে দরকারে কাজে লেগে যাবে।

৪) মাঝেমাঝে গাড়ি থামিয়ে একটু হাঁটাচলা করে নিন। অনেক ক্ষণ এক জায়গায় বসে থাকলে কোমরে, হাঁটুতে ব্যথা হয়ে যেতে পারে। পেশিতে টান ধরতে পারে। পুরো যাত্রাপথে ফিট থাকতে কিছু ক্ষণ অন্তর জিরিয়ে নিন।

৫) কার্ড থাকলেও সঙ্গে কিছু ক্যাশ টাকাও রাখুন। টোলট্যাক্স, পার্কিং এবং এই জাতীয় খরচ জোগাতে কিন্তু টাকা লাগবে। কার্ড দিয়ে সব ক্ষেত্রে এই খাতে খরচ করতে পারবেন না।