বজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে আজবৃহস্পতিবার থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টিঅনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
No icon

অধিকাংশ এলাকায় জাঁকিয়ে শীত থাকবে তিন দিন

পৌষের পর মাঘে এসে কনকনে ঠাণ্ডার প্রকোপ বাড়ছে দেশের অধিকাংশ এলাকায়। টানা মৃদু শৈত্যপ্রবাহের পর এবার চলছে মাঝারি শৈত্যপ্রবাহ। কোথাও কোথাও তীব্র শৈত্যপ্রবাহ। হিমেল বাতাসে শীতের তীব্রতা অনুভূত হচ্ছে বেশি। প্রতিদিন নামছে তাপমাত্রার পারদ। গতকাল শুক্রবার চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।আবহাওয়ার পূর্বাভাস মডেলগুলো বিশ্লেষণ করে আবহাওয়াবিদগণ বলছেন, শৈত্যপ্রবাহ বাড়বে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর দিয়ে প্রবাহিত চলমান শৈত্যপ্রবাহ ২৩ জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকার প্রবল সম্ভাবনা রয়েছে। আজ শনিবার ও রবিবারও দেশের একাধিক জেলার তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে। বিশ্বের সর্বাপেক্ষা নির্ভরযোগ্য আমেরিকার ও ইউরোপিয়ান আবহাওয়া পূর্বাভাস মডেল অনুযায়ী ২০২২ সালের ৪ এবং ৫ ফেব্রুয়ারির মতো আগামী ২৯ ও ৩০ জানুয়ারি বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোতে। আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, শীতের এই প্রবণতা আরও তিন দিন থাকতে পারে। এর পর থেকে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে।দেশের তিনটি এলাকাকে শীতের হটস্পট বলা হয়। পঞ্চগড়ের তেঁতুলিয়া, মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও চুয়াডাঙ্গা। এর বাইরে এবার নওগাঁর বদলগাছিতে তীব্র শীত পড়েছে। চলতি মাসে দুই দিন বদলগাছিতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবারও বদলগাছিতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তবে এর এক দিন পরই গতকাল সর্বনিম্ন তাপমাত্রা হলো শ্রীমঙ্গলে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর দিয়ে প্রবাহিত চলমান শৈত্যপ্রবাহ সোমবার পর্যন্ত অব্যাহত থাকার প্রবল সম্ভাবনা রয়েছে। অতঃপর রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের তাপমাত্রা বৃদ্ধির প্রবল সম্ভাবনা রয়েছে। ২৪ জানুয়ারি শুধুমাত্র রংপুর বিভাগের সকল জেলা, ময়মনসিংহ বিভাগের শেরপুর, নেত্রকোনা, সিলেট বিভাগের সিলেট ও সুনামগঞ্জ জেলায় সকাল বেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকার সম্ভাবনা রয়েছে। উন্নতি হতে থাকবে। ঢাকার তাপমাত্রাও আগামী ১০ দিন ক্রমাগত বাড়তে পারে। আজ শনিবার ও রবিবারও রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের জেলাগুলোতে সকালে হালকা থেকে মাঝারি ঘনত্বের কুয়াশা পড়তে পারে। তিনি বলেন, ২৩ থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত একটি পশ্চিমা লঘুচাপ উত্তর ভারতের ওপর দিয়ে প্রবাহিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে উত্তর ভারতীয় রাজ্য বিহার, উত্তর প্রদেশ, দিল্লি ও পশ্চিম নেপালে ভারী বৃষ্টি হতে পারে। তবে এ সময় বাংলাদেশে বৃষ্টির সম্ভাবনা নেই। লঘুচাপের প্রভাবে ২২ থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত তাপমাত্রা বেড়ে ১৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠতে পারে। বৃষ্টির পর তাপমাত্রা কমবে। বর্তমানে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।