ডেঙ্গুতে সারা দেশে চলতি বছর ঝরতে পারে ৪০ হাজার প্রাণ থাইল্যান্ডে ছয় দিনের সফর শেষে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রীহিট অ্যালার্টেও স্কুল, নগণ্য উপস্থিতির অনেকে অসুস্থদুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারত
No icon

ধান গবেষণা ইনস্টিটিউটে নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) বিভিন্ন গবেষণা বিভাগ ও প্রকল্প ব্যবস্থাপনার জন্য একাধিক পদে জনবল নিয়োগের আবেদন শেষ হচ্ছে আগামীকাল রোববার। এই প্রতিষ্ঠানে বাস্তবায়নাধীন পাঁচ বছর মেয়াদি ফিড দ্য ফিউচার ইনোভেশন ল্যাব ফর ক্লাইমেট রেসিলিয়েন্স সিরিয়ালস (সিআরসিআইএল) প্রকল্পে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে নয়জনকে নিয়োগ দেওয়া হবে। কুরিয়ার বা ডাকযোগে আবেদনপত্র পাঠাতে হবে।

  • ১. পদের নাম: ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (উদ্ভিদ প্রজনন ও প্রকল্প ব্যবস্থাপনা)
    পদসংখ্যা:
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান অথবা সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রি এবং গবেষণা জার্নালে অন্যূন তিনটি পূর্ণ গবেষণা প্রকাশনাসহ অন্যূন তিন বছরের বাস্তব কর্ম–অভিজ্ঞতা থাকতে হবে। অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং গবেষণা জার্নালে অন্যূন তিনটি পূর্ণ গবেষণা প্রকাশনাসহ অন্যূন পাঁচ বছরের বাস্তব কর্ম–অভিজ্ঞতা থাকতে হবে। শিক্ষাজীবনে সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ থাকতে হবে। বায়ো-ইনফরমেটিকস ও মলিকুলার ব্রিডিং এবং প্রকল্প ব্যবস্থাপনায় অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে।
    বয়স: ২৪ মার্চ ২০২৪ তারিখে সর্বোচ্চ ৩৪ বছর। অভিজ্ঞতাসম্পন্ন ও বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।
    বেতন: মাসিক সাকল্যে বেতন  ৫৫ হাজার টাকা। বছরে সাকল্যে বেতনের সমপরিমাণ দুটি উৎসব ভাতা এবং সাকল্যে বেতনের শতকরা ২০ ভাগের সমমান একটি বৈশাখী ভাতা দেওয়া হবে। 

  • ২. পদের নাম: বৈজ্ঞানিক কর্মকর্তা
    পদসংখ্যা: ৬ (উদ্ভিদ প্রজনন ৪টি, উদ্ভিদ শরীরতত্ত্ব ১টি ও উদ্ভিদ রোগতত্ত্ব ১টি)
    যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনে সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ থাকতে হবে। বৈজ্ঞানিক কর্মকর্তা পদে অথবা সহকারী গবেষক অথবা কৃষি গবেষণায় কমপক্ষে দুই বছরের কর্ম অভিজ্ঞতা থাকতে হবে।
    বয়স: ২৪ মার্চ ২০২৪ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। অভিজ্ঞতাসম্পন্ন ও বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।
    বেতন: মাসিক সাকল্যে বেতন ৪৫,০০০ টাকা। বছরে সাকল্যে বেতনের সমপরিমাণ দুটি উৎসব ভাতা এবং সাকল্যে বেতনের শতকরা ২০ ভাগের সমমান একটি বৈশাখী ভাতা দেওয়া হবে। 

  • ৩. পদের নাম: অ্যাকাউন্ট্যান্ট কাম কম্পিউটার অপারেটর
    পদসংখ্যা:
    যোগ্যতা: স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান থেকে মাস্টার্স ইন কমার্স ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনে সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ থাকতে হবে। অ্যাকাউন্ট্যান্ট কাম কম্পিউটার অপারেটর পদে কমপক্ষে ছয় বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
    বয়স: ২৪ মার্চ ২০২৪ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। অভিজ্ঞতাসম্পন্ন ও বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।
    বেতন: মাসিক সাকল্যে বেতন ৩২,০০০ টাকা। বছরে সাকল্যে বেতনের সমপরিমাণ দুটি উৎসব ভাতা এবং সাকল্যে বেতনের শতকরা ২০ ভাগের সমমান একটি বৈশাখী ভাতা দেওয়া হবে।

  • ৪. পদের নাম: ড্রাইভার
    পদসংখ্যা:
    যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। হালকা বা ভারী যানবাহন চালনার ড্রাইভিং লাইসেন্সধারী এবং সংশ্লিষ্ট কাজে অন্যূন তিন বছরের বাস্তব কর্ম–অভিজ্ঞতা থাকতে হবে।
    বয়স: ২৪ মার্চ ২০২৪ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। অভিজ্ঞতা সম্পন্ন ও বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।
    বেতন: মাসিক সাকল্যে বেতন ২৫ হাজার টাকা। বছরে সাকল্যে বেতনের সমপরিমাণ দুটি উৎসব ভাতা এবং সাকল্যে বেতনের শতকরা ২০ ভাগের সমমান একটি বৈশাখী ভাতা দেওয়া হবে।

  • আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটের সত্যায়িত কপি, প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদ এবং স্থায়ী ঠিকানার স্বপক্ষে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভা মেয়র/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নিজ জেলা উল্লেখ করে নাগরিকত্ব সনদের সত্যায়িত কপি ও প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক সত্যায়িত সদ্যতোলা পাসপোর্ট সাইজের চার কপি রঙিন ছবিসহ যাবতীয় সনদের সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে। আবেদনপত্রে ও খামের ওপর আবেদনকৃত পদের নাম স্পষ্টাক্ষরে উল্লেখ করতে হবে। 

    আবেদন ফি
    পরীক্ষার ফি বাবদ মহাপরিচালক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি), গাজীপুরের অনুকূলে অফেরতযোগ্য ২০০ টাকার ব্যাংক ড্রাফট করে রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

    আবেদনপত্র পাঠানোর ঠিকানা: মহাপরিচালক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি), গাজীপুর-১৭০১।

    আবেদনের শেষ সময়: ৭ এপ্রিল ২০২৪।