আগামী ৩ দিন যেমন থাকবে আবহাওয়া ১২ মে এসএসসির ফল প্রকাশ: ঘরে বসেই জানা যাবে টানা ১১ বার সিআইপি মহিউদ্দিন মোনেমঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন ডেভিড মিলছয় মাস পর আজ বিএনপির সমাবেশ
No icon

শেষের দিকে ব্যয়ের চাপ কমাতে চায় সরকার

বাজেট বাস্তবায়ন করতে অর্থবছরের শুরুর তুলনায় শেষ দিকে বাড়তি খরচের চাপে পড়ে সরকার। এতে সরকারের অপরিকল্পিত ঋণ নেওয়া বেড়ে যায়। এমনকি আর্থিক শৃঙ্খলাও ভেঙে পড়ে। আবার সরকারি ব্যয়ের গুণগত মান নিশ্চিত করাও সম্ভব হয় না। এ অবস্থা থেকে বের হতে অর্থবছরের শেষের দিকে ব্যয়ের চাপ কমাতে চাচ্ছে সরকার। এ জন্য অর্থবছরের শুরু থেকে শেষ পর্যন্ত পরিকল্পিতভাবে বাজেট বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানগুলোকে সম্প্রতি নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। বাজেট বাস্তবায়নের সঙ্গে সংশ্নিষ্টরা যাতে সুন্দরভাবে পরিকল্পনা সাজাতে পারেন সেজন্য অর্থ বিভাগ নির্দিষ্ট কিছু ফরমও তৈরি করে দিয়েছে। আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে ওই ফরম অনুযায়ী সুনির্দিষ্ট ও সময়নিষ্ঠ পরিকল্পনা তৈরি করে অথর্ বিভাগে পাঠাতে হবে।
অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, বাজেটে নেওয়া গুরুত্বপূর্ণ কার্যক্রম বাস্তবায়ন পরিকল্পনা, রাজস্ব আহরণ পরিকল্পনা, ব্যয় পরিকল্পনা এবং বৈদেশিক অনুদান ও ঋণ সংগ্রহ পরিকল্পনা করার জন্য ৭ ধরনের ফরম তৈরি করা হয়েছে। এসব পরিকল্পনা তৈরি করে মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানগুলোকে নির্ধারিত ফরমে অর্থ বিভাগে পাঠাতে হবে। অর্থ বিভাগ বলেছে, প্রত্যেক মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে আগের মাসের ইউটিলিটি বিল পরিশোধ করতে হবে।

অর্থবছরের শুরু থেকে মেরামত ও সংরক্ষণের কাজ শুরু করতে হবে। এমনভাবে মেরামত ও সংরক্ষণ কাজের পরিকল্পনা করতে হবে যাতে প্রতি ত্রৈমাসিকের ব্যয় মোটামুটিভাবে ভারসাম্যপূর্ণ থাকে। অর্থবছরের শেষ ত্রৈমাসিকে মাত্রাতিরিক্ত বিল পরিশোধের চাপ যাতে তৈরি না হয়। বাজেট কতটা বাস্তবায়ন হয়েছে তা প্রতি ত্রৈমাসিকের পরের দুই সপ্তাহের মধ্যে অর্থ বিভাগে পাঠাতে হবে।অর্থ বিভাগের অতিরিক্ত সচিব নাজমা মোবারক এ বিষয়ে বলেন, বাজেট অনেক ভালোভাবে প্রণয়ন করা হয়ে থাকে। নাগরিক স্বার্থসহ সামগ্রিকভাবে দেশের উন্নয়নে অনেক সুন্দর পরিকল্পনা থাকে। কিন্তু বাস্তবায়নে চ্যালেঞ্জ আছে। সময়মতো ও সুষ্ঠুভাবে সবক্ষেত্রে বাস্তবায়ন নিশ্চিত করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। অর্থ বিভাগ থেকে অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানের বাজেট বাস্তবায়ন সংশ্নিষ্ট কর্মকর্তাদের নিয়মিতভাবে পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও পরীবিক্ষণ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।