রপ্তানি লক্ষ্যমাত্রায় পিছিয়ে তৈরি পোশাক খাতঢাকাসহ ৫ বিভাগে বৃষ্টির আভাস, অব্যাহত থাকবে তাপপ্রবাহপ্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশুস্কুল-মাদ্রাসা খুলছে আজ, বন্ধ থাকছে ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠানআজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
No icon

মেট্রোরেলের খুব কাছে নগরবাসী

বহুল প্রতীক্ষার মেট্রোরেল (এমআরটি-৬) যাত্রী পরিবহনে প্রস্তুত। চলতি মাসের শেষ সপ্তাহে ১১ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ দিয়াবাড়ী-আগারগাঁও অংশ উদ্বোধনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে এখনও তারিখ জানাননি সরকারপ্রধান। মেট্রোরেলের নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) তথ্যানুযায়ী, ৩০ নভেম্বর পর্যন্ত দিয়াবাড়ী থেকে আগারগাঁও অংশের নির্মাণকাজের অগ্রগতি হয়েছে ৯৭ দশমিক ৬ শতাংশ।গত রোববার এমআরটি-৬ লাইনের আগারগাঁও, শেওড়াপাড়া, কাজীপাড়া, মিরপুর-১০, মিরপুর-১১ ও পল্লবী স্টেশন এলাকা ঘুরে দেখা যায়, শেষ সময়ের ঘষামাজার কাজ চলছে। শেওড়াপাড়া স্টেশনে ওঠানামার সিঁড়ি ও এক্সিলেটর নির্মাণ চলছে। অন্য স্টেশনগুলোর নির্মাণকাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

আরও আগে শেষ হয়েছে দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের ভায়াডাক্ট (উড়াল রেলপথ), রেলট্র্যাক এবং বৈদ্যুতিক সংযোগ স্থাপনের কাজ। অগ্রগতি প্রতিবেদন অনুযায়ী, শুধু শেওড়াপাড়ায় এমইপির টেস্টিং ও কমিশনিংয়ের কাজ বাকি রয়েছে। ২৬ অথবা ২৭ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন করা হতে পারে। তবে গতকাল সোমবার ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক বলেছেন, প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে ডিসেম্বরের শেষ সপ্তাহে মেট্রোরেল উদ্বোধনে মন্ত্রণালয়ের মাধ্যমে সারসংক্ষেপ পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর কাছ থেকে এখনও সময় পাওয়া যায়নি। পেলেই জানিয়ে দেওয়া হবে। উদ্বোধন অনুষ্ঠানের ৮০-৯০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।গত ১৩ নভেম্বর অনুষ্ঠিত মেট্রোরেলের প্রস্তুতি সভার সূত্র জানিয়েছে, জনবল সংকট ও অপ্রতুল প্রস্তুতির কারণে শুরুতে দিনে দুই ঘণ্টা চলবে ট্রেন। সকালে এক ঘণ্টা ও বিকেলে এক ঘণ্টা করে ট্রেন চালানো হবে। এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, সব দেশেই মেট্রোরেল পর্যায়ক্রমে চালু হয়। দুই থেকে তিন মাসের মধ্যে শতভাগ সক্ষমতায় চলবে মেট্রোরেল।