২৪ ঘণ্টা নজরদারির আওতায় ফেসবুক, ইউটিউবজাতিসংঘ মহাসচিবকে চিঠি দিয়ে যা বলল তালেবান৫ অক্টোবরই খুলছে ঢাবির হল১২-১৭ বছরের শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী২৪ ঘণ্টায় আরও ৩৫ জনের মৃত্যু
No icon

 অতিমারি শেষ হওয়ার বিষয়টি আমাদের হাতে, বললেন হু প্রধান

হু প্রধান জানালেন অতিমারি কবে শেষ হবে তা বিশ্ববাসীর হাতেই রয়েছে। গোটা বিশ্ব যদি মনে করে এই অতিমারি শেষ হওয়া প্রয়োজন, তবেই তা শেষ হবে। শুক্রবার এ কথাই জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রধান টেড্রস অ্যাডানম গেব্রেয়ুসাস।
গত সপ্তাহে ৪০ লক্ষ সংক্রমণ হয়েছে গোটা বিশ্বে। যে প্রবণতা দেখা যাচ্ছে তাতে আগামী দু সপ্তাহের মধ্যেই সংক্রমণ ২০ কোটি ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন হু প্রধান।

তিনি জানান, গত চার সপ্তাহে হু-র ছ'টি অঞ্চলের মধ্যে পাঁচটিতে কোভিডের সংক্রমণ ৮০ শতাংশ বেড়েছে। যা প্রায় দ্বিগুণের কাছাকাছি। এই সময়ের মধ্যে শুধু আফ্রিকাতেই মৃত্যু বেড়েছে ৮০ শতাংশের বেশি। আর এ সবরে নেপথ্যে রয়েছে কোভিডের ডেল্টা রূপ। যা ইতিমধ্যে ১৩২টি দেশে ছড়িয়ে পড়েছে।
ভাইরাস ক্রমাগত রূপ এবং চরিত্র বদলাচ্ছে। প্রথম সংক্রমণের যে রিপোর্ট এসেছিল, বর্তমানে সেই ভাইরাস অনেক বার রূপ পরিবর্তন করে আরও ভয়ানক হয়ে উঠেছে। এবং আগামী দিনে আরও ভয়াবহ হয়ে উঠতে পারে বলেই মনে করছে হু।