বিশ্বের সবচেয়ে লম্বা নারীবিতর্কিত ব্যক্তির নামের প্রতিষ্ঠান এমপিও নয়ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশসৌদি আরবে করোনা সংক্রান্ত বিধিনিষেধে শিথিলতা৩৩ দেশের নাগরিকের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে আমেরিকা
No icon

হৃদরোগে আক্রান্তের হার যুবকদের বেশি

উন্নত দেশের তুলনায় বাংলাদেশে অপেক্ষাকৃত তরুণ ও যুবকদের হৃদরোগে আক্রান্ত হওয়ার হার সবচেয়ে বেশি। এই অবস্থায় সচেতনতামূলক কর্মকা- বাড়ানোর বিকল্প নেই। গতকাল এক সংবাদ সম্মেলনে ঢাকা মেডিক্যাল কলেজের কার্ডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী এই তথ্য জানিয়েছেন। রাজধানীর পান্থপথে হেলদি হার্ট হ্যাপি লাইফ অরগানাইজেশন (হেলো) ও আইপিডিআই ফাউন্ডেশন এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

অধ্যাপক ওয়াদুদ বলেন, বিশ্বে প্রতিবছর ১ কোটি আশি লাখ মানুষ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। এ পরিস্থিতিতে রোগের ভয়াবহতা কমাতে উন্নত চিকিৎসার পাশাপাশি রোগ প্রতিরোধে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। পৃথিবীতে মোট মৃত্যুর ৩২ শতাংশ হৃদরোগ এবং রক্তনালির রোগের কারণে হয়, যা ক্রমশ বাড়ছে। বাংলাদেশের মানুষও এই ঝুঁকিতে রয়েছে। উন্নত দেশের তুলনায় বাংলাদেশে অপেক্ষাকৃত তরুণ ও যুবকরা হৃদরোগে বেশি আক্রান্ত হচ্ছে। হেলো ও আইপিডিআই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. মহসীন আহমেদ আগামী ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস পালন উপলক্ষে মাসব্যাপী বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন। এর মধ্যে আছে আগামী ৪ সেপ্টেম্বর ঢাকার চারটি পার্ক ও পাঁচটি ট্রাফিক সিগন্যালে বিনামূল্যে রক্তচাপ, ওজন ও উচ্চতা পরিমাপ, স্বাস্থ্যবার্তা ও পরামর্শ প্রদান, টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন সচেতনতামূলক ক্যাম্পেইন ইত্যাদি।