তিন জায়গায় সুনির্দিষ্ট পদক্ষেপ লাগবেতাপপ্রবাহ বইছে দেশের অধিকাংশ জেলায় ট্রাম্পের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন প্রধান সাক্ষীচট্টগ্রাম থেকে ছেড়ে গেল প্রথম হজ ফ্লাইটনির্বাচনী ইশতেহারে সাজানো হবে বাজেট
No icon

হিট অ্যালার্টেও স্কুল, নগণ্য উপস্থিতির অনেকে অসুস্থ

দীর্ঘ ছুটি শেষে তাপপ্রবাহের মধ্যে গতকাল রোববার শ্রেণিকক্ষে ফেরে শিক্ষার্থীরা। নতুন করে তিন দিনের হিট অ্যালার্ট জারির মধ্যে উপস্থিতি কম হলেও যারা এসেছে, প্রচণ্ড গরমে তারা নাকাল। সারাদেশে অর্ধশতাধিক শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে রাতেই শিক্ষা মন্ত্রণালয় আজ সোমবার এক দিনের জন্য ঢাকাসহ পাঁচ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয়। মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত এক আদেশে বলা হয়, চলমান তাপদাহের কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তরের পরামর্শে ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ থাকবে। তবে যেসব প্রতিষ্ঠানে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা আছে, তারা চাইলে শিক্ষা কার্যক্রম চালাতে পারবে। ফলে প্রভাতি শাখা (মর্নিং শিফট) চলা প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে এবং পূর্ব ঘোষণা অনুযায়ী বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম।

গতকাল বিদ্যালয়ে এসে বমি করলে ও জ্ঞান হারালে অসুস্থ কয়েকজনকে হাসপাতালে নিতে হয়। তবে বেশির ভাগ ক্ষেত্রে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠায় কর্তৃপক্ষ। ডে-শিফটে বেশি অসুস্থতার ঘটনা ঘটে। অভিভাবকরা প্রভাতি বিভাগ না করলে ছুটি বাড়ানোর দাবি জানিয়েছেন। গতকালও হিট স্ট্রোকে দুই শিক্ষকসহ ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দীর্ঘ বন্ধের পর গতকাল স্কুল খোলার কারণে রাজধানীতে তীব্র যানজট দেখা দেয়। গরমে যানজটে চরম দুর্ভোগ পোহান অভিভাবক ও শিক্ষার্থীরা।আবহাওয়া অধিদপ্তর গতকাল থেকে নতুন করে তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছে। এ নিয়ে পঞ্চমবারের মতো হিট অ্যালার্ট জারি হলো। টানা ২৮ দিন বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কিছু এলাকায় তাপমাত্রার নতুন নতুন রেকর্ডও হয়েছে। আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বলেন, আবহাওয়ার বিভিন্ন মডেল পর্যালোচনা ও পরিস্থিতি পর্যবেক্ষণে প্রতীয়মান, চলমান তাপপ্রবাহ আরও ৭২ ঘণ্টা বিলম্বিত হতে পারে। আগামী ২ মে সারাদেশে বৃষ্টি হতে পারে। তবে গরমের অস্বস্তি থাকবে।গতকাল রাজধানীতে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, তাপমাত্রা ৪২ ডিগ্রি বা তার বেশি হলে স্থানীয় প্রশাসন সংশ্লিষ্ট এলাকার স্কুল বন্ধ ঘোষণা করতে পারবে।