বজ্রসহ শিলা বৃষ্টি হতে পারে যেসব অঞ্চলে আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে আজবৃহস্পতিবার থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টিঅনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
No icon

দ্বাদশ সংসদে কমেছে সরাসরি জয়ী নারী সংসদ সদস্য

দ্বাদশ সংসদ নির্বাচনে সবচেয়ে বেশি নারী প্রার্থী (৯২ জন) অংশ নিয়ে জয় পেয়েছেন ১৯ জন নারী প্রার্থী। এদের মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকের ১৫ জন নারী ও স্বতন্ত্র প্রার্থী চারজন। স্বতন্ত্রভাবে জয়ী চার নারীই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত।আওয়ামী লীগের জয়ী নারী প্রার্থীরা হলেন বর্তমান সংসদের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা (গোপালগঞ্জ-৩), স্পিকার শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬), উম্মে কুলসুম স্মৃতি (গাইবান্ধা-৩), সাহাদারা মান্নান (বগুড়া-১), জান্নাত আরা হেনরী (সিরাজগঞ্জ-২), হাবিবুন নাহার (বাগেরহাট-৩), সুলতানা নাদিরা (বরগুনা-২), আওয়ামী লীগের সভাপতিমণ্ডরীর সদস্য মতিয়া চৌধুরী (শেরপুর-২), সৈয়দা জাকিয়া নূর (কিশোরগঞ্জ-১), সাগুফতা ইয়াসমিন (মুন্সীগঞ্জ-২), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি (চাঁদপুর-৩), খাদিজাতুল আনোয়ার (চট্টগ্রাম-২) ও শাহীন আক্তার (কক্সবাজার-২)।

স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে জয়ী হয়েছেন সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের (প্রস্তাবিত) সদস্য ইঞ্জিনিয়ার আব্দুল্লাহ নাহিদ নিগার (গাইবান্ধা-১), বর্তমান সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও কালকিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি তাহমিনা বেগম (মাদারীপুর-৩), প্রয়াত আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেন গুপ্তের স্ত্রী জয়া সেন গুপ্তা (সুনামগঞ্জ-২) ও আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী (হবিগঞ্জ-১)।প্রসঙ্গত, বর্তমান একাদশ জাতীয় সংসদে সরাসরি ভোটে নির্বাচিত নারী সংসদ সদস্য রয়েছেন ২২ জন। সেই হিসাবে আগামী দ্বাদশ সংসদে নারী সংসদ সদস্যের সংখ্যা কমে আসছে।